lifocyte.com

টিউবারকুলিনাম

টিউবারকুলিনাম ব্যাসিলিনাম -এর একডোজের অবিশ্বস্য ক্রিয়া

টিউবারকুলিনাম ব্যাসিলিনাম

টিউবারকুলিনাম বোভিনাম ও  টিউবারকুলিনাম, ব্যাসিলিনাম মানে বাজারে তিন প্রকার মেডিসন পাওয়া যায়।এরা  কার্যত প্রায় একই  এ সংক্রান্ত  পার্থক্য জানতে বিস্তারিত পড়ুন

একডোজের অবিশ্বস্য ক্রিয়া

আমার সন্তনকে একমাত্রা  টিউবারকুলিনাম – ২০০  দিয়ে  চিকিৎসা দেয়ার ১২ বছরের মধ্য অর্শের  রক্ত আর আসেনি।  এই ক্রিয়া আমাকে খুব মুগ্ধ করে তোলে , এবং Tuberculinum এর প্রয়োগের প্রতি আগ্রহী করে ফেলে ।

অভ্র নামীয় একটি ৪ বছরের মেয়ে শিশু

তার  মলদ্বারে অর্শের বলির ন্যায় একপ্রকার মাংস্পিন্ড ঝুলে বেড় হয়ে আসে । বিশেষ করে পায়াখানার পরে বেশি বেড় হয় । সর্দি লেগেই থাকে , চুপচাপ স্বভাব( বাচালতা নেই)। পায়খানা প্রায়শই কষা হয় । আরও কিছু লক্ষণ নিয়ে একমাত্রা Tuberculinum  দিলে তার মলদ্বারের সেই সমস্যা সম্পূর্ণ ভালো হয়ে যায় । এখন তার বয়স ১৩ বছর হবে। কিন্তু নাকে মাংস বৃদ্ধি পাওয়ায় অপারেশন করেছে কিন্তু এখনও শ্বাস নিতে কষ্টহয় । একদিন আমকে স্মরণ করেছিল আসবে বলে ।

অভিজ্ঞতা

আমি কয়েকটি রোগীতে দেখলাম অর্শ নির্মূল হলে নাকে পলিপাস আসছে , তাহলে কি নাকের পলিপাস আর অর্শের পলিপাসে অন্ত্যমিল আছে ? আশা করি টিউবারকুলিনাম উচ্চ শক্তিতে নাকের পলিপাস নির্মূল সম্ভব । সমস্যা হলো নাকের পলিপাসের রোগীরা স্থীর চিকিৎসা করে না এটাও টিউবারকুলিনাম এর পরিচায়ক লক্ষণ( পরিবর্তনশীল মানসিকত))।

তিক্ত অভিজ্ঞতা

একজন নামকরা হোমিও চিকিৎসক কে এক ফার্মেসীতে মেডিসিন নেয়ার সময় তাঁর পায়ের চামড়ার উপর(গোড়া থেকে একটু উপরে ) ।  কালো কালো  ছোপ দেখতে পাওয়ায় আমি বললাম চিকিৎসা করছেন না?  তিনি বললেন অনেক কিছুই খাইছি কিন্তু কাজ হচ্ছে না । আমি তাকে Tuberculinum খেতে বললে তিনি বিস্মিত হয়ে বলেন, টিউবারকুলিনাম খেলে কিছু আবার  সমস্যা হয় কি না ।  অনেকদিন পর তাকে জিজ্ঞাসা করলাম দাগগুলো ভালো হয়েছে কিনা? হয়েছে। বললাম কি খেয়েছিলেন , হেসে উঠে বললেন অনেক কিছুই খাইছি , এড়িয়ে গেলেন ।

এটাই আমাদের অনেকের সমস্য , কাউকে শেখাব না , শেখালে তাকে ক্রেডিট দিতে কষ্ট হয় । ফেসবুকে অনেকে (সবাই না) গ্রুপের এডমিন হয়ে এমন ভাব নেয় পোষ্ট এপ্রুভ হয় না ,একজন আমাকে ব্লোক দিয়েছে , এই বলে যে আমার লেখা নাকি ইউনিক নয় , তাঁর গ্রুপে নাকি অনেক ভালো লেখক আছে । আমি লিখি  একটা ওয়েবসাইটে আর ওনি চালান একটা ফেসবুক গ্রুপ । ওনার এই লক্ষণে একটা হোমিও মেডিসিন খুজে পেলে জানাতাম , কিন্তু তিনি ফ্রেন্ড লিষ্টেও ব্লোক দিয়েছেন ।

নোখকুনী ও অর্শে টিউবারকুলিনাম

রাহিদ নামের এক ৩০ বছরেরে রোগিকে একই অবস্থা পায়ে কালোকাল ছোপ , অর্শ আছে ,আঙ্গুল ভেঙ্গে যায়, ইত্যাদি নানা লক্ষণ বিবেচনায় তাকে Tuberculinum দিয়ে চিকিৎসা দেয়ায় অর্শ ও কালোদাগ সেরে গিয়েছে । কিন্তু সমস্যা হলো মাঝে মাঝে অর্শ প্রকাশ পায় (সহনীয় পর্যায়ে) । তাঁর এটির সম্ভাব্য কারণ সে সিগারেট খায় , এবং কোনো কারণে সিগারেট বেশি খেলে সমস্যা দেখা দেয় ।

পায়ে কালো ছোপ,সেই  অভিজ্ঞতার প্রয়োগ টিউবারকুলিনাম -২০০ কয়েকমাত্রা প্রয়োগ করার কিছুদিন পর সেরে যায়।

তার হাতের ও  বৃদ্ধাঙ্গুলে কালো হয়ে এক কোনা করে নষ্ট হয়ে যেতে থাকে। এলোপ্যাথিক চিকিৎসক বলছেন অপারেশন লাগবে ঔষধে কজ হবে না। আমি থুজা মাদার লাগাতে দেই এবং টিউবারকুলিনাম ব্যাসিলিনাম ১০ এম একডোজ দেই ধিরে ধিরে সম্পূর্ণ নোখ আগের চেয়ে সুন্দর হয়েছে।

[রাহিদ একটা সরকারি কলেজের প্রভাষক,অনেকেই দেখি আমার লেখা নিয়ে কটাক্ষ করেন যদি কারো সন্দেহ হয় তার জন্য বলছি পীরগঞ্জে আসুন ওনার সাথে কথা বলে নিশ্চিত হন ]

আতিক (৪৫)[ ভার্সিটির প্রভাষক] নামের এক রোগিতে , জ্বালাহীন রক্তস্রাব , কোনো অর্শবলি নেই , কোষ্ঠক্সঠিন্য হলে সমস্যা হয় , Tuberculinum দিয়ে তাঁর সেই সমস্যা ভালো হয়ে যায় । কিন্তু মাঝে মাঝে একটু চাড়া দেয় , তারও একই সমস্যা সিগারেট ছাড়তে পারে না ।

পর্যালোচনা

সিগারেটের নেশা থাকলে অর্শ থেকে মুক্তি পাওয়া যায় না , টিউবারকুলিনাম এর ক্রিয়ানাশক সিগারেট বললে অত্যক্তি হবে কি ?

উপরোক্ত রোগী চারজনের কেউ টিউবারকুলিনাম ব্যসিলিনামের এর সার্বিক রোগীচিত্র ফুটে তোলে না কিন্তু Tuberculinum দিয়ে আরগ্য হচ্ছে । এর প্রধান কারণ হলো , ভিতরে লুকিয়ে থাকা যক্ষ্মার জীবানু ।  আন্য ভাষায় বলা যায় ক্ষয় রোগের জীবানু ভিন্নরুপে আত্মপ্রকাশ করছে। কারণ এখন নানা প্রকার চিকিৎসা আসায় রোগের উপর অত্যাচার করতে করতে তার রুপ পরিবর্তন হয়ে যাচ্ছে । যেমন – সর্দিলাগলেই এলোপ্যাথিক এন্টিহিস্টামিন  খায় , সেজন্য  হয়তো আবহাওয়া পরিবর্তনের সাথে আর সর্দি লাগে না । আমার ছেলের সর্দি কাশি, নিউমোনিয়া  কিছুই ছিল না অথচ একডোজ  Tuberculinum -২০০ দিয়ে পাইলস নির্মূল ।

কয়েকদিন আগের কথা প্রচন্ড কাশের জন্য একজন মহিলা রোগীকে একডোজ টিউবাকুলিনাম দেয়ায় অবিশ্বস্য ভাবে রাতেই কাশের ৮০% ভালো হয়ে যায়।

এলার্জি সমস্যায় নজরুল ইসলাম ( সহকারি অধ্যাপক)  নির্বাচিত এপিস মেল দিয়ে কাজ না হওয়ায় টিউবার কুলিনাম ব্যাসিলিনাম দেয়ায় এখন সুস্থ।

অনেক রোগীতেই এর একমাত্রায় ফলাফল পাওয়া যায়, তাই পরবর্তী ঔষধ নির্বাচন করে ঔষধ দিবেন ।

মজার ব্যাপার

আমার হোমিও কলেজের প্রিন্সিপাল ম্যাডাম আমাকে প্রশ্ন করেন কিসের ভিত্তিতে টিউবারকুলিনাম ব্যাসিলিনাম দিলেন? আমার এক কথায় উত্তর, যখন নির্বাচিত ঔষধে কাজ করে না তখন দুই এক মাত্রা টিউবারকুলিনাম দেয়ার অনুমতি আছে। সেই সূত্রধরে আমি এর অভিনব ক্রিয়া দেখে বিস্মিত হয়ে পরি। আর তাই পাঠক চিকিৎসক বন্ধুদের জন্য প্রকাশ করা। যদি এমন কোনো অভিজ্ঞতা থকে লিখে রাখেন বভিষ্যত চিকিৎসক গনের উপকারে আসবে। আমি এখন পর্যন্ত অল্প মাত্রায় প্র‍য়োগে এর পার্শ্বপ্রতিক্রিয়া পাই নাই। তবে উপযুক্ত না হলে ১০ এম  এর জন্য দেখেছি সর্দির ভাব আসে, নাকে ঝাঝালো অনুভূতি, পায়খানা কষা হয়ে যায়। কয়েকদিন পরেই আপনা থেকেই সেরে যায়।

সতর্কতা

এটি খুবই সুগভীর ঔষধ তাই এতোটুকু পড়েই চিকিৎসা শুরু করবেন না।কিউবারকুলিনাম সম্পর্কে বিস্তারিত পড়ুন, বুঝুন।শোনা কথায় কান না দিয়ে আগে জানুন। 

টিউবারকুলিনাম, মেডোরিনাম, থুজা আমার পরম প্রিয় মেডিসিন, তাই এগুলো নিয়ে আমার অভিজ্ঞতা শেয়ার করছি ভুল পরিলক্ষিত হলে জানাবেন।

 

1 thought on “টিউবারকুলিনাম ব্যাসিলিনাম -এর একডোজের অবিশ্বস্য ক্রিয়া”

  1. Pingback: হিপার সালফ (Heper sulph)- মেটেরিয়া মেডিকার পরশপাথর - lifocyte.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *