lifocyte.com

দাতের সমস্যা

দাঁতের চিকিৎসা -য় হোমিওপ্যাথিক ঔষধের মন্ত্রবৎ ক্রিয়া

দাঁতের চিকিৎসা

দাঁত মানব দেহের অত্যান্ত মূল্যবান সম্পদ। ইহা যেমন  মুখের সৌন্দর্য বর্ধন করে থাকে তেমনি খাবার চিবায়ে খেতে সাহায্য করে থাকে। আর ব্যাথার যন্ত্রণা কম নয়। যার পেইন হয় সে জানে এর কি জ্বালা দাঁতের চিকিৎসা করতে হোমিওপ্যাথি জুরি হয় না।

পৃথিবীর প্রায় সবত্রই এবং সকলের কমবেশি দাতের সমস্যা আছে বা বিভিন্ন বয়ে প্রকাশ পায়। নিয়মিত যত্ন ও হোমিওপ্যাথিক চিকিৎসা দাতের জন্য দারুণ উপকারী।  বিভিন্ন  সময় দাঁত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে যার মধ্যে দাঁতের পোকা ধরা অন্যতম।

দাঁতের রোগসমূহ

ক্ষয়ে যাওয়া, মাড়ি ফুলে যাওয়া, দাত কালো হয়ে ভেঙে যাওয়া আর বেদনা নির্মূলে কিছু কিছু হোমিওপ্যাথিক ঔষধ মন্ত্রের মত কাজ করে।

অমার অভিজ্ঞতা

আমি অগণিত দাত বেদনা রোগীকে মার্কসল দিয়ে সুস্থ হতে দেখেছি। আমার এক বোনের( ৪৫) দাত পরে গিয়ে সেখানে নতুন দাত গজিয়েছে [ অবিশ্বাস্য মনে হতে পারে ] আমি নিজেও বিশ্বাস করে পারি না। ভগ্নিপতিকে মার্কসলের সাথে ক্রিয়োজট, প্লান্টেগো দিয়ে ব্যাথা সেরে যেতে দেখেছি।

মনে রাখবেন মার্কসল ৩এক্স মন্ত্রের মত কাজ করে। অবশ্য লক্ষণ মিলতে হবে। তবে প্লান্টেগো মাদার ও ক্রিয়োজট মাদার যেকোনো যন্ত্রণা উপশম করে। যারা বলে হোমিও কাজ করে না তারা এখানে চুপ হয়ে যাবে।

 

হোমিওপ্যাথিক  ঔষধ সমুহ

Merc sol (মার্কসল):

দাঁতের মাড়ি শক্ত ও পুঁজ রক্ত বাহির হইলে, দাঁতে পোকা ধরা ও মুখে দুর্গন্ধ ইত্যাদি লক্ষণে মার্কসল অব্যার্থ ফলাফল প্রদান করে থাকে।

Silicea (সাইলেসিয়া) :

দাঁতের অপুষ্টির জন্য দাঁত সহজে ভেঙে গেলে, দাঁতের গোড়ায় ক্ষত ও পুঁজ দেখা গেলে সেথায় সাইলেসিয়া চমৎকার কাজ করে থাকে।

সতর্কতাঃ

মার্কসল ও সাইলেসিয়া ক্রিয়া ব্যাঘাতক,শত্রু ভাবাপন্ন  তাই একসাথে বা আগে পারে এই দুইটা ঔষধ ব্যবহার অনুচিত। 

 Kreosotum(ক্রিয়োজট) :

ইহা দাঁতের পোকা ধরায় অন্যতম প্রধান ঔষধ। দাঁতের পোকা ধরা, দাঁতের ব্যাথা, দাঁতের গোড়ায় ক্ষত ইত্যাদি লক্ষণে ক্রিয়োজট  উৎকৃষ্ঠ অব্যর্থ ঔষধ।

Antim crud: এই লক্ষণে দাঁতের গোড়ায় পোকা ধরে কিন্তু দাঁত কালো হয় না, রাতের বেলায় দাঁতের বেদনা বৃদ্ধি ইত্যাদি লক্ষণে antim crud শ্রেষ্ঠ ঔষধ

 Staphysag(স্টাফিস্যাগ):

দাঁতের গোড়া ফুলে যাওয়া, দাঁতের ব্যাথা, দাঁত পোকা ধরা ও দাঁত কালো হয়ে যাওয়া ইত্যাদি লক্ষণে স্টাফিস্যাগ সুন্দর কাজ করে থাকে।বিশেষ করে যারা অতিরিক্ত কামুক চিন্তা করে তাদের দাতের সমস্যায় স্টাফিস্যাগ অদ্বিতীয়। 

 হেকলা লাভা :

দাঁতের অপুষ্টি, দাঁতের অসহ্য ব্যথা বেদনা ও দাঁতের পোকা ধরায় হেকলা লাভা চমৎকার কাজ করে থাকে বলে অনেক বইয়ে উল্লেখ আছে।

অন্যান্য ঔষধ

মেজেরিয়াম, টিউবারকুলিনাম, এসিড ফ্লুর, ক্যামোমিলা, ম্যাগফস, ক্যালকেরিয়া ফ্লূর ও ক্যাল্কেরিয়া ফস ইত্যাদি ঔষধ লক্ষণভেদে প্র‍য়োজন হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *