lifocyte.com

Sex_therapy

সাইকোথেরাপিস্ট ও হোমিওপ্যাথের মধ্যে সম্পর্ক-৩[Sex therapy ]

Relation between Psychotherapist and Homoeopath- 3

Sex_therapy(Phychotherapy)

 

Medical model : জীবাণু সংক্রামিত হয়ে মানবদেহ অসুস্থ্য হয়ে পরে। তদানুযায়ী রোগ লক্ষণ নির্ণয় করে ওষধ দিয়ে চিকিৎসা করে ব্যাধি মুক্তকরা। Psychological Treatment তথা সাইকোথেরাপি মতে অনেক ব্যাধি আছে যা মেডিসিনে আরোগ্য সম্ভব নয়। এর জন্য মানসিক পদ্ধতিতে চিকিৎসা বা সাইকোথেরাপি আবশ্যক।মন নির্বস্তুক তাই তার চিকিৎসা নির্বস্তুক হওয়া জরুরী। এই মানিসিক রোগগুলো আসে প্রত্যাশার অপূর্ণতা, পারিবারিক কলহ,আর্থসামাজিক কুপ্রভাবে।তাই তাজে আত্মিকভাবে শক্তিশালী করে তুলতে হবে।যেমন একজন রোগীর যৌন অক্ষমতা । সে কখনো কোনো প্রকার অপকর্মে লিপ্ত হয় নি। তার দেহে যৌন রিলেটেড কোনো জীবাণুর আক্রমন খুঁজে পাওয়া যায় নি।  ।এখানে মেডিকেল মডেল তাকে সাইকিয়াট্রিস্ট দেখাতে বলেন।সাইকোথেরাপিস্ট তাকে সেক্স থেরাপি দিইয়ে চিকিৎসা দিবেন ।

বিজ্ঞানসম্মত উপায়ে যৌনতার স্বাভাবিকতা নির্ণয়ের প্রথম চেষ্টা করুন  কিনসি(#A.C.Kinsey). স্বাভাবিক যৌন ক্ষমতা বলতে স্বামি-স্ত্রী চরম পুলকিত হওয়া। এর সময়সীমা ব্যক্তি বিশেষে পার্থক্য আছে। খাদ্যাভ্যাস, জীবন যাত্রার মান, দৈহিক সামর্থ্য অনুযায়ী কমবেশি হয়ে থাকে। তবে পরুষের ক্ষত্রে সমস্যাটি হচ্ছে দ্রুত বীর্যপাত (Pre-mature ejaculation). নারিদের ক্ষেত্রে চরম পুলকের অভাব। মহিলাদের পুলকিত হতে কতক্ষণ রতিক্রিয়া প্রয়োজন তা জানলে অনেকে যৌনক্রিয়া নিয়ে মানসিক যন্ত্রণা থেকে পরিত্রাণ মুক্তি পেতেন।Kinsey এর তথ্যমতে আমেরিকার ৭৫ জন মহিলা রতিক্রিয়া শুরুর ২মিনিটের মধ্যেই চরম পুলক(Orgasm) লাভ করে।দীর্ঘস্থায়ী সঙ্গমকাল নিয়ে অনেকেই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে বিভিন্ন কবিরাজ, তন্ত্রমন্ত্র, গাছান্ত ঔষধ, উগ্রঔষধ সেবন করে নানা রকমের পীড়ায় আক্রান্ত হয়ে অকালবার্ধক্য নিয়ে আসে।এমনকি মৃত্যুর মুখে ঢলে পড়ছে।Sex-therapy একমাত্র সহজ ও নিরাপদ সমাধান।একথা সত্য যৌনক্রিয়া এখন আর বংশরক্ষার মধ্যে সীমাবদ্ধ নেই। এটা এখন দাম্পত্য জীবনের অচ্ছেদ্য অংশ।অনেকে ভোগবিলাসে অন্যতম মাধ্যম হিসেবে নিয়েছে। অস্বাভাবিক কোনো কিছুই মঙ্গল বয়ে আনতে পারে না। তাই প্রত্যেকে তার বিপরীত পার্টনারকে মানসিক সহায়তা ও পুলকিত হওয়ার সিগনাল দিলে অনেকটাই হতাশা কমে যায়। হতাশা মুক্ত হলে ধিরে ধিরে ক্রিয়াকাল বাড়তে থাকে।

এমনরোগীর ক্ষেত্রে হোমিওপ্যাথিক Sex_therapy

রোগের ইতিহাস, রোগীর শারিরীক ও মানসিক লক্ষণ বলে দিবে তার মনোদৈহিক চিকিৎসার উপযুক্ত মেডিসিন কি।কয়েকটি উদাহরণ দিব এটাকে কেউ চিকিৎসা হিসেবে নিবেন না চিকিৎসার একটা সুত্র মাত্র।নিম্নোক্ত হোমিও মেডিসিনগুলো Sex_therapy এর বিক্লপ হিসেবে কার্যকর ভুমিকা রাখে ।

১।রোগীর পিতা পিতা মহের বা বংশে যৌনঘটিত রোগ ছিল (Medhorrinum)

২।ভারীদ্রব্য তুলতে কোমড়ে আঘাত বা শক্তির কাজের ইতিহাস (Arnica).

৩।লাজুক প্রকৃতির, পাপ বোধ থেকে যৌনচাহিদা চেপে রেখার জন্য অক্ষমতায় (Comium)

এছাড়াও LYCIPODIUM, Selinium, Turnera,Aven sat,Youhim ben.Cantheris. Acid phose .ইত্যাদি মেডিসিন লক্ষণ বিশেষে চিকিৎসক গন দিয়ে থাকেন।সঠিকমাত্রা ও শক্তি চিকিৎসকমাত্র জ্ঞাত। অপব্যবহার হতেপারে বিধেয় বিস্তারিত লেখা হলো না। 

 হোমিও চিকিৎসা ও সাইকোথেরাপির মধ্যে  সম্পর্ক

সাইকোথেরাপিস্ট রোগিকে মানসিক চিকিৎসা দিয়ে স্বাভাবিক পর্যায়ে আনাতে চায়।অনেক সময় সুফল পেয়ে যায়।

কিন্তু আঘাতে ইতিহাস বা বংশানুক্রম দোষের চিকিৎসায় শুধু কি সাইকোথেরপি যথেষ্ট? শুধু সেক্স উদ্দিপক মেডিসিন কি পারবে আঘাতের ইতিহাস দূর করতে ? উত্তর হবে না। তাহলে দেখুন হোমিও থেরাপি কি বলে।বিভিন্ন লক্ষণে বিভিন্ন মেডিসিন ও মানসিক সাহস দেয়া হ্যমিওপ্যাথের প্রথম আদর্শ। তাই বলা যায় হোমিওথেরাপি মেডিকেল মডেলও সাইকোথেরাপির উন্নত সংস্করণ।বা হ্যমিওপ্যাথির মধ্যেই লুকিয়ে আছে সাইকোথেরাপি ও মেডিকেল মডেল। এরকম অগণিত রোগের চিকিৎসায় হোমিওপ্যাথিক চিকিৎসা , মেডিসিন ও সাইকোথেরাপির কম্বিনেশন চাহিদা পূরণে সক্ষম।এজন্য হোমিওপ্যাথিক চিকিৎসাকে আদর্শ চিকিৎসা বলা যায়। 

6 thoughts on “সাইকোথেরাপিস্ট ও হোমিওপ্যাথের মধ্যে সম্পর্ক-৩[Sex therapy ]”

  1. Pingback: সাইকোথেরাপিস্ট ও হোমিওপ্যাথের মধ্যে সম্পর্ক-২ - lifocyte.com মনোদৈহিক চিকিৎসা

  2. Pingback: হিস্টিরিয়া রোগের কারণ,লক্ষণ ও কেস স্টাডি সহ প্রতিকারে হোমিওপ্যাথিক চিকিৎসা - lifocyte.com

  3. Pingback: যৌন দুর্বলতার হোমিওপ্যাথিক চিকিৎসা ও ১৩ টি ঔষধের আলোচনা (পর্ব- ১) - Lifocytex.com

  4. Pingback: যৌন অক্ষমতার হোমিওপ্যাথিক চিকিৎসা ও লক্ষণভিত্তিক আলোচনা (পর্ব- ২) - Lifocytex.com

  5. Pingback: যৌন দুর্বলতা ও হোমিওপ্যাথিক চিকিৎসা (পর্ব- ১) - lifocyte.com

  6. Pingback: যৌন অক্ষমতার মুক্তিতে হোমিওপ্যাথিক চিকিৎসা (পর্ব- ২) - lifocyte.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *